রবীন্দ্রনাথ ঠাকুর ঔপনিবেশিক শিক্ষাব্যবস্থার সমালোচনা করেছিলেন কেন?
রবীন্দ্রনাথ ঠাকুর কর্তৃক ঔপনিবেশিক শিক্ষাব্যবস্থার সমালোচনা |
ব্রিটিশ শাসনকালে ভারতেসরকার কর্তৃক যে প্রথাগত শিক্ষা ব্যবস্থা চালু হয় তা উপনিবেশিক শিক্ষা নামে পরিচিত। রবীন্দ্রনাথ ঠাকুর পাশ্চাত্য শিক্ষার পৃষ্ঠপোষক হলেও তিনি এই ব্যবস্থার কঠোর সমালোচনা করেছিলেন। এই শিক্ষাব্যবস্থায়, তাঁর কথায়, 'ছাত্ররা দুই-চার পাত কলে-ছাঁটা বিদ্যা লইয়া বাড়ি ফেরে।'
ঔপনিবেশিক শিক্ষাব্যবস্থার সমালোচনা :
- ভারতের অতীত ঐতিহ্য স্থান পায়নি : ঔপনিবেশিক শিক্ষা ব্যবস্থায় ভারতের গৌরবোজ্জ্বল অতীত, সাংস্কৃতিক মহিমা ও জাতীয় ঐতিহ্যের কোন স্থান ছিল না
- এই শিক্ষায় মাধ্যম হিসেবে মাতৃভাষাকে গুরুত্ব দেয়া হয়নি। ফলে প্রাথমিক ও মাধ্যমিক স্তরে শিক্ষার্থীরা খুবই সমস্যায় পড়ে।
- ঔপনিবেশিক শিক্ষা ব্যবস্থায় শিক্ষার্থীদের চার দেয়ালের শ্রেণীকক্ষে আটকে যান্ত্রিক উপায়ে পাঠদান করা হতো। ফলে শিক্ষা অর্জনের ক্ষেত্রে শিশুরা আনন্দ পেতনা।
- উপনিবেশিক শিক্ষা ব্যবস্থায় মাতৃভাষার সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হওয়ায় শিক্ষার্থীরাতার চারপাশের প্রাবন্ধ প্রাণবন্ত জগতের সঙ্গে শিক্ষার সংযোগ ঘটাতে পারত না।
- রবীন্দ্রনাথের মতে, শুধুমাত্র জ্ঞানের পরিপূর্ণতা নয়, শিক্ষা হবে মানবিক দৃষ্টিভঙ্গি সম্পন্ন,পারস্পরিক ভালোবাসা ও বন্ধুত্বের বন্ধন তৈরীর ক্ষেত্র। কিন্তু ঔপনিবেশিক শিক্ষা ব্যবস্থায় তা পাওয়া সম্ভব নয়।
- যথার্থ শিক্ষা ব্যবস্থার মধ্যে মানুষ, প্রকৃতি ও ঈশ্বরের মধ্যে সমন্বয় ও ঐক্য গড়ে তোলার ব্যবস্থা থাকা দরকার। কিন্তু ঔপনিবেশিক শিক্ষা ব্যবস্থায় চার দেয়াল ঘেরাশ্রেণিকক্ষে এধরনের শিক্ষা লাভের সুযোগ নেই।
- রবীন্দ্রনাথের কাছে একজন আদর্শ শিক্ষক হচ্ছেন শিক্ষার্থীর বন্ধু, দার্শনিক ও পথপ্রদর্শক। তিনি তার কল্পনা-প্রবণ চিন্তাশক্তি দিয়ে শিক্ষার্থীর মধ্যে থাকা সৃজনশীলতাকে এগিয়ে দিতে সাহায্য করবেন। এর জন্য প্রয়োজন প্রাকৃতিক পরিবেশ। ঔপনিবেশিক শিক্ষা ব্যবস্থায় এই পরিবেশ অনুপস্থিত।
রবীন্দ্রনাথ ঠাকুর তার 'অরণ্য দেবতা', 'শিক্ষার সমস্যা' সহ বিভিন্ন প্রবন্ধে এভাবে ঔপনিবেশিক শিক্ষা ব্যবস্থার সমালোচনা করেছেন। শিক্ষার সমস্যা প্রবন্ধে লিখেছেন, 'আমরা ইংরেজি স্কুলে পড়িয়াছি, যেদিকে তাকাই ইংরেজের দৃষ্টান্ত আমাদের চোখের সামনে প্রত্যক্ষ। ইহার আড়ালে, আমাদের দেশের ইতিহাস, আমাদের জাতীয় হৃদয়, অস্পষ্ট হইয়া আছে।'
উপসংহার :
রবীন্দ্রনাথের বিশ্লেষণে, এই শিক্ষা শেকলের মত আমাদের চেপে ধরে, অগ্রসর হতে দেয় না। মনের বিকাশও ঘটে না। শুধু আয়োজনের আড়ম্বরে শিক্ষার মূল বিষয়টাই চাপা পড়ে। উল্লেখ্য, ঔপনিবেশিক শিক্ষা ব্যবস্থার এই ত্রুটির কথা মাথায় রেখেই তিনি গড়ে তুলেছিলেন শান্তিনিকেতন ও বিশ্বভারতী নামক জগত বিখ্যাত ও জীবনমুখী শিক্ষাঙ্গন।
----------xx------
ঔপনিবেশিক শিক্ষাব্যবস্থা সংক্রান্ত আরও কিছু প্রশ্ন উত্তর :
- ঔপনিবেশিক শিক্ষাব্যবস্থার ত্রুটিগুলি সংক্ষেপে লেখো।
- রবীন্দ্রনাথ ঠাকুরের শিক্ষাভাবনার সমালোচনামূলক আলোচনা করো। - ২০২৩
- রবীন্দ্রনাথ ঠাকুরের শিক্ষাচিন্তার কোন দিকটি শান্তিনিকেতন প্রতিষ্ঠায় সবচেয়ে বেশি ফুটে উঠেছিল?
- রবীন্দ্রনাথ ঠাকুরের শিক্ষাচিন্তার বৈশিষ্ট্য লেখো।
- মানুষ, প্রকৃতি ও শিক্ষার সমন্বয় বিষয়ে রবীন্দ্রনাথ ঠাকুরের চিন্তাধারা বিশ্লেষণ করো।
মন্তব্যসমূহ
একটি মন্তব্য পোস্ট করুন